প্রবন্ধ - আমরা মানুষ

স্বাভাবিকভাবে বলা যায়,আমাদের সবচেয়ে বড় পরিচয় আমরা মানুষ। বিচার-বিবেচনার কারণেই পৃথিবীর বুকে যত প্রাণী আছে সবার চেয়ে আমরা উন্নত । কিন্তু আমরা মানুষেরা সবাই কি উন্নত?

আমরা উন্নত প্রাণী নাকি অনুন্নত প্রাণী সেটা নির্ভর করে আমাদের কাজ কর্মের উপর। আমরা মানুষ হিসেবে যদি অন্য মানুষকে কষ্ট দিই, হত্যা করি তবে আমরা উন্নত মানুষ হলাম কিভাবে?

একটা মানুষ যত বড় অপরাধীই হোক না কেন তাকে হত্যা করা ঠিক নয়, কেননা মানুষ জন্মগ্রহণ করে নিষ্পাপ হয়ে। কোন বিশেষ কারণে পরিবেশের প্রতিকূলতার কারণে মানুষ অপরাধী হয়। একজন অপরাধী মানুষকেও যদি সঠিক শিক্ষা দেওয়া হয় তবে সে অপরাধ থেকে সরে আসতে পারে । অপরাধী মানুষও অনুতপ্ত হয়ে একদিন ভালো মানুষে পরিণত হতে পারে ।

আমরা মানুষেরা চিন্তা ক্ষমতার কারণেই পৃথিবীর সকল প্রাণীকে নিয়ন্ত্রণে আনতে পারি । এই পৃথিবীতে কিংবা যদি পৃথিবীর বাহিরে হঠাৎ করেই মানুষ ব্যতীত অন্য কোনো প্রাণী গোষ্ঠীর জন্ম নেয় এবং তারা যদি মানুষের স্থান দখলের চেষ্টা করে তখন আমরা মানুষেরা সত্যিই বুঝতে পারব আমাদের মানুষদের মধ্যে কতটা একতার প্রয়োজন।

পৃথিবীর মানুষের মধ্যে অসংখ্য ভেদ-ভাগ রয়েছে। সেই সকল ভাগের মাঝে রয়েছে অসংখ্য ভাগ । প্রতিটি মানুষ নিজে নিজের মতো করে চিন্তা করে। মানুষ ভিন্ন ভিন্ন দর্শন, আশেপাশের পরিবেশ ও সমাজ থেকে শিক্ষা গ্রহণ করে আত্মদর্শন তৈরি করে এবং প্রতিটি মানুষই নিজেই নিজের ভিতর তৈরি হওয়া দর্শন মেনে চলার চেষ্টা করে। এর ফলে স্বভাবতই সমাজে ভিন্নধারা, ভিন্ন মতের মানুষের জন্ম হয়। এই ভিন্নধারা, ভিন্ন মত, ভিন্ন চিন্তার মানুষ মানে এই নয় যে তারা সমাজের বাইরের কেউ, বরং ভিন্নতার কারণেই সমাজ সুন্দর হয়।

আমাদের সমাজের মাঝে ভিন্ন চিন্তা চেতনার দর্শন তৈরি হয় বলেই আমরা দিন দিন উন্নত থেকে উন্নততর জীবনের দিকে ধাবিত হয়। পৃথিবীর সব মানুষ যদি একই চিন্তা ও দর্শন লালন করত তবে পৃথিবী একটি নির্দিষ্ট স্থানে থমকে যেত, তখন নতুন কিছু আবিষ্কার হতো না।

আমরা মানুষ, আমাদের সবচেয়ে বড় উদ্দেশ্য হলো সুন্দরভাবে বেঁচে থাকা এবং সবচেয়ে বড় মন্ত্র হল অন্যকেও সুন্দরভাবে বাঁচতে সাহায্য করা । এক কথায় বলা যায়, আমরা নিজেরা সুন্দর ভাবে বাঁঁচবো এবং অন্যকেও সুন্দরভাবে বাঁচতে সাহায্য করবো।


©আলমগীর কাইজার
১১.০৩.২০১৮

No comments

Powered by Blogger.